ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: মার্চের মাঝামাঝি থেকেই গরমে নাজেহাল (Car Burning in Summer) অবস্থা। দিনে বাইরে বেরোলে ঘেমে নেয়ে একাকার অবস্থা। এপ্রিল-মে মাসে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদেরা। গত বছর কলকাতায় গরমে সাতটি গাড়িতে আগুন লাগার ঘটনা ঘটেছিল, এবং এবারেও সেই বিপদের কথা ভেবেই আশঙ্কিত হতে হচ্ছে বৈকি।
রক্ষণাবেক্ষণের অভাব? (Car Burning in Summer)
শনিবার কলেজ স্ট্রিটে একটি সরকারি বাসে আগুন ধরে যাওয়ার ঘটনা (Car Burning in Summer) ঘটেছে। বিশেষজ্ঞরা বলছেন, তীব্র গরমে যন্ত্রাংশের বিকল হওয়ায় এই আগুনের ঘটনা ঘটতে পারে। তবে প্রশ্ন উঠছে, এমন অগ্নিকাণ্ডের পরে কেন রক্ষণাবেক্ষণের প্রতি গুরুত্ব দেওয়া হচ্ছে না? যেখানে একাধিক দুর্ঘটনা ঘটছে, সেখানে প্রয়োজনীয় পরীক্ষা ও রক্ষণাবেক্ষণ তো অত্যন্ত জরুরি।
বিপদের সম্ভাবনা! (Car Burning in Summer)
গাড়ি বিক্রি ও রক্ষণাবেক্ষণের সঙ্গে যুক্ত সংস্থার কর্মীরা জানাচ্ছেন, গরমে গাড়ির সঠিক (Car Burning in Summer) রক্ষণাবেক্ষণ না করলে বিপদের সম্ভাবনা বাড়ে। নিয়মিত সার্ভিসিং করা এবং গণপরিবহণে ব্যবহৃত গাড়িগুলোর প্রতিটি ট্রিপের শেষে পরীক্ষা করা উচিত। বিশেষত, গরমে পেট্রোল চালিত গাড়ির ট্যাঙ্ক সম্পূর্ণ ভর্তি না করা ভালো, কারণ এতে বাষ্পের স্থান কমে যায় এবং বিপদ ঘটার সম্ভাবনা থাকে।
আরও পড়ুন: Fact Check: হোলি উদযাপনে পাথর ছোড়ায় মুসলিম যুবককে লাঠিপেটা করেছে গুজরাট পুলিশ?
রাখুন ইঞ্জিনের খেয়াল
গাড়ি বিপণির আধিকারিক তনয় ঘোষ বলেন, গাড়ির ইঞ্জিনের খেয়াল রাখা জরুরি। কুলেন্ট এবং ইঞ্জিন অয়েলের মাত্রা নিয়মিত দেখা দরকার। গাড়ির তার ছিঁড়ে গেলে এবং যথাযথ দেখভাল না করলে গরমে আগুন লাগার ঘটনা ঘটতে পারে। সুধাংশু বন্দ্যোপাধ্যায়ের মতে, ইঞ্জিন অয়েল বা ট্রান্সমিশন ফ্লুইড লিক করলে প্লাস্টিকের সংস্পর্শে আগুন ধরার আশঙ্কা থাকে। অতিরিক্ত গরমে ইঞ্জিনের যন্ত্রাংশগুলোর সঠিক অবস্থান নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কী থেকে বিপদ?
গাড়ির ভিতরে বিপদ ঘটানোর আরও কারণ রয়েছে। বজবজের গাড়ি রক্ষণাবেক্ষণ সংস্থার রমেন সরকার জানাচ্ছেন, গাড়ির ভিতরে রোদচশমা, লাইটার এবং বিয়ারের বোতল থাকা বিপদের কারণ হতে পারে। প্লাস্টিকের তৈরী চশমা গরমে গলে যেতে পারে এবং লাইটার বা দেশলাই থেকেও আগুন ধরার সম্ভাবনা থাকে। এছাড়াও, গাড়ির ভিতরে প্রসাধনী এবং স্যানিটাইজারও বিপজ্জনক হতে পারে।