ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: গত তিন বছরে ভারতীয় (Indian Railways) রেলের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৫৪৩ কোটি টাকা। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ক্যাগ (কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল)-এর অডিট রিপোর্টে, যা সম্প্রতি লোকসভায় পেশ করা হয়েছে। ২০২০ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত সময়কালে রেলের আয়-ব্যয়ের হিসাব পর্যালোচনা করে এই রিপোর্ট তৈরি হয়েছে। এতে মোট ২৫টি ঘটনা চিহ্নিত করা হয়েছে, যেখানে অব্যবস্থা, অবহেলা ও অনাদায়ী পাওনার কারণে রেলকে বড়সড় আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়েছে।
উত্তর রেলের সবচেয়ে বড় ক্ষতি (Indian Railways)
রিপোর্টে দেখা যাচ্ছে, উত্তর রেল (নর্দার্ন রেলওয়ে) সবচেয়ে বড় ক্ষতির (Indian Railways) সম্মুখীন হয়েছে। পাঁচটি সরকারপোষিত শিক্ষাপ্রতিষ্ঠান জমি ভাড়া নিয়ে ব্যবহার করলেও, সেই জমির লাইসেন্স বাবদ ১৪৮.৬১ কোটি টাকা আদায় করতে ব্যর্থ হয়েছে রেল কর্তৃপক্ষ। অথচ জমির বাজারমূল্যের ৬ শতাংশ হারে এই অর্থ আদায়ের নির্দেশ আগে থেকেই ছিল। এই অনাদায়ী অর্থই ক্যাগ রিপোর্টে উল্লেখিত ক্ষতির মধ্যে সবচেয়ে বড় অংশ।
আরও নয়টি রেলের অনাদায়ী পাওনা (Indian Railways)
উত্তর রেলের পাশাপাশি দক্ষিণ-পূর্ব, দক্ষিণ-পশ্চিম, পূর্ব উপকূল, মধ্য (Indian Railways), পশ্চিম-মধ্য, উত্তর-মধ্য, দক্ষিণ-পূর্ব-মধ্য, পূর্ব ও উত্তর-পশ্চিম রেলওয়ের বিরুদ্ধেও অনাদায়ী অর্থের অভিযোগ রয়েছে। এই নয়টি জোনাল রেল মিলিয়ে ঠিকাদারদের কাছ থেকে জেলা খনিজ ফাউন্ডেশনের (DMF) ৫৫.৫১ কোটি টাকা আদায় করতে পারেনি। এই অর্থ মূলত খনি প্রকল্পে ক্ষতিগ্রস্ত এলাকা ও বাসিন্দাদের উন্নয়নের জন্য ব্যবহার হওয়ার কথা।
প্রযুক্তিগত মূল্যায়ন ছাড়াই খরচ, তৈরি হলো অপ্রয়োজনীয় কামরা
রিপোর্টে আরও অভিযোগ উঠেছে, দক্ষিণ রেল (সাদার্ন রেলওয়ে) এবং ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) যথাযথ প্রযুক্তিগত পরামর্শ ছাড়াই নীলগিরি মাউন্টেন রেলের জন্য ২৮টি মিটারগেজ কোচ তৈরি করেছে। এতে ব্যয় হয়েছে ২৭.৯১ কোটি টাকা, যা সম্পূর্ণরূপে এড়ানো যেত বলেই ক্যাগের পর্যবেক্ষণ।
অতিরিক্ত ও অপ্রয়োজনীয় ব্যয়
দক্ষিণ-মধ্য রেলও ২৩.১৬ কোটি টাকার অপ্রয়োজনীয় ব্যয় করেছে বলে উঠে এসেছে রিপোর্টে। পাশাপাশি, মধ্য রেল ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের খরচে ১৫.৬২ কোটি টাকা বেশি ব্যয় করেছে। এইসব খরচ রেলের নির্দেশিকা লঙ্ঘন করে হয়েছে বলেই মন্তব্য ক্যাগের।

আরও পড়ুন: Kolkata Metro Rail: জোর করে আটকাবেন মেট্রোর দরজা! জরিমানা হতে পারে কিন্তু
এই রিপোর্টে রেলের আর্থিক শৃঙ্খলা এবং প্রশাসনিক স্বচ্ছতা নিয়ে বড় প্রশ্নচিহ্ন উঠে এসেছে। ক্ষতি শুধুমাত্র টাকা-পয়সার নয়, বরং এর প্রভাব পড়ছে পরিকাঠামো উন্নয়ন এবং যাত্রীসেবার মানের উপরেও। বিশেষজ্ঞদের মতে, এখনই যদি প্রয়োজনীয় সংস্কার না আনা হয়, ভবিষ্যতে রেলের আর্থিক অবস্থা আরও সংকটজনক হয়ে উঠতে পারে।