ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: দেখতে দেখতে কলকাতা মেট্রোর ৪০ বছর পার। গত চার দশকে শুধু যে শহরের লাইফ লাইনের পরিসর বেড়েছে তা-ই নয়, রেক থেকে টিকিট —আমূল বিবর্তন হয়েছে প্রায় সব কিছুরই। সেই বিবর্তন এবার দেখার সুযোগ পাবেন সাধারণ মানুষ। কলকাতা মেট্রোর চার দশক পূর্তিতে সেই জমকালো বন্দোবস্তই রাখছে কলকাতা মেট্রো।
এ শহরের পরিবহণের লাইফলাইন মেট্রো। অফিসটাইমে তো বটেই, দিনের অন্যন্য সময়ে দ্রুত ও নির্বিঘ্নেই গন্তব্যে পৌঁছতে পাতালপথে রেলেই ভরসা করেন অনেকে। কলকাতায় মেট্রো পরিষেবাকে আরও ছড়িয়ে দিতে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজও চলছে জোরকদমে। কিন্তু, মেট্রো রেলের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার করার প্রবণতাও দিন দিন বাড়ছে। ভরা অফিস টাইমে একাধিকবার ভোগান্তির শিকার হয়েছে মেট্রোযাত্রীরা। পরিসংখ্যান বলছে, দেশের অন্যান্য মেট্রোর তুলনায় কলকাতা মেট্রো লাইনে চলন্ত মেট্রোর সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করার প্রবণতা সবচেয়ে বেশি। মেট্রোর লাইনে মরণঝাঁপ রুখতে একাধিক পদক্ষেপ করেছে মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু, তাতেও নিত্যযাত্রীদের ভোগান্তি আর কমছে কই!
আরও পড়ুন: ইয়ার্কি মারার সাজা! হাত-পা বেঁধে পিঁপড়ের চাকে ফেলে দেওয়া হয় শিশুকে
অজস্র বাধা-বিপত্তি পেরিয়ে ১৯৮৪ সালের ২৪ অক্টোবর মাত্র ৩.৪ কিলোমিটার পথে এসপ্লানেড থেকে ভবানীপুরের মধ্যে পরিষেবা শুরু হয়েছিল কলকাতা মেট্রোর। পরে অবশ্য ভবানীপুর স্টেশনের নাম বদলে নেতাজি ভবন রাখা হয়। মেট্রোর সেই ৩.৪ কিলোমিটার পথ এখন এসে ঠেকেছে ৫৮.৪ কিলোমিটারে। ২০২৫-এর মধ্যে এই পরিষেবা ৯০ কিলোমিটার পর্যন্ত এবং ২০২৭ সালের মধ্যে ১৩০ কিলোমিটার পর্যন্ত বাড়াতে আগ্রহী মেট্রো আধিকারিকরা। গত চার দশকে শহরের গণপরিবহণ ব্যবস্থায়অন্যতম নির্ভরতার ক্ষেত্র হয়ে উঠেছে মেট্রো রেল।
আরও পড়ুন: মদ কেনার হিড়িক, পুজোর সপ্তাহে ১৪৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে কলকাতায়
এই অবদানের কথা মাথায় রেখেই আগামী ১৮ অক্টোবর থেকে ২৪ অক্টোবর, সপ্তাহব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজনকরেছেন মেট্রো কর্তৃপক্ষ। চার দশক পূর্তির অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে মেট্রোর পক্ষ থেকে একাধিক প্রদর্শনী, হেরিটেজ ওয়াক-সহ পুরোনো দিনের কথা মাথায় রেখে আগামী ২২ অক্টোবর নন এসি রেকের মাধ্যমে টালিগঞ্জ থেকে ময়দান পর্যন্ত হেরিটেজ রান চালানোর পরিকল্পনা কলকাতা মেট্রোর। এছাড়াও এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে করা হচ্ছে হেরিটেজ গ্যালারি।
ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ এবং হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পথে পরিষেবা শুরু হয়েছে। এখনও যুক্ত করা বাকি এসপ্ল্যানেড ও শিয়ালদহ স্টেশনের। বেশ কিছু জায়গা ক্রিটিক্যাল অবস্থায় রয়েছে। যদিও যতটা সম্ভব দ্রুত কাজ সম্পূর্ণ করার চেষ্টায় মেট্রো কর্তৃপক্ষ। ৪০ বছরে পা দিয়েই আমূল বিবর্তনের পথে কলকাতা মেট্রো।