ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: মার্কিন জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ড (এনটিএসবি) চেয়ারম্যান এয়ার ইন্ডিয়া দুর্ঘটনার বিষয়ে সংবাদমাধ্যমের (NTSB slams Air India crash media report) প্রতিবেদনগুলিকে “প্রিম্যাচিয়োর এবং অনুমানমূলক” বলে অভিহিত করেছেন।
তদন্তে এখনই সিদ্ধান্তে পৌঁছনো যাবে না: এনটিএসবি প্রধান (NTSB slams Air India crash media report)
মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (NTSB)-এর চেয়ারপার্সন জেনিফার হোমেনডি জানিয়েছেন, ১২ জুনের এয়ার ইন্ডিয়া ফ্লাইট ১৭১-র মর্মান্তিক দুর্ঘটনা নিয়ে এখনই কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো সম্ভব নয়। এই মন্তব্যটি এসেছে মিডিয়া রিপোর্টে পাইলটের বিরুদ্ধে জ্বালানী কাট অফ করার অভিযোগের প্রেক্ষিতে (NTSB slams Air India crash media report)। তিনি শুক্রবার বলেন, “এই রিপোর্টগুলি খুব তাড়াহুড়ো করে এবং অনুমানের ভিত্তিতে তৈরি করা হয়েছে।” ১২ জুন গুজরাটের আহমেদাবাদে ভয়াবহভাবে ভেঙে পড়ে এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৮৭-৭ ড্রিমলাইনার বিমানটি। প্রাণ হারান ২৬০ জন। এই দুর্ঘটনার তদন্ত করছে ভারতের এয়ারক্র্যাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো (AAIB)। তদন্তে সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্রের NTSB।
মিডিয়া জল্পনার বিরুদ্ধে সতর্কবার্তা (NTSB slams Air India crash media report)
AAIB এবং এয়ার ইন্ডিয়ার সিইও ক্যাম্পবেল উইলসন, উভয়েই তদন্ত চলাকালীন গুজব না ছড়ানোর জন্য জনসাধারণকে অনুরোধ জানিয়েছেন (NTSB slams Air India crash media report)। এক্স (প্রাক্তন টুইটার)-এ পোস্ট করা বিবৃতিতে হোমেনডি বলেন, “এয়ার ইন্ডিয়া ফ্লাইট ১৭১ দুর্ঘটনা নিয়ে সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট তাড়াহুড়ো করে তৈরি ও অনুমাননির্ভর। ভারতের AAIB কেবলমাত্র প্রাথমিক রিপোর্ট প্রকাশ করেছে। এ ধরনের বড়সড় তদন্তে সময় লাগে। আমরা AAIB-এর প্রকাশিত সতর্কবার্তার সঙ্গে একমত এবং এই তদন্তে পূর্ণ সহায়তা অব্যাহত রাখব। তদন্ত সংক্রান্ত সমস্ত প্রশ্ন AAIB-কে জানানো উচিত।”
আরও পড়ুন: Martian Meteorite : সাহারার বুকে পাওয়া মঙ্গলগ্রহের উল্কাপিণ্ডের নিলাম, বিক্রি হল ৫৩ লক্ষ ডলারে!
প্রাথমিক রিপোর্টে কী বলা হয়েছে
AAIB-এর প্রাথমিক রিপোর্ট অনুসারে, বোয়িং ৭৮৭ বিমানের ককপিটে থাকা দুটি ফুয়েল কন্ট্রোল সুইচ টেক অফের কিছু পরেই “কাট অফ” অবস্থানে রাখা হয়, যার ফলে ইঞ্জিনে জ্বালানী সরবরাহ বন্ধ হয়ে যায়। যদিও মাত্র ১০ সেকেন্ডের মধ্যে সুইচগুলি আবার চালু করা হয়, ততক্ষণে বিমানের থ্রাস্ট হারিয়ে যায় এবং দুর্ঘটনা ঘটে। ককপিট ভয়েস রেকর্ডিং অনুযায়ী, ফার্স্ট অফিসার ক্লাইভ কুন্দার ক্যাপ্টেন সুমিত সাবরওয়ালকে প্রশ্ন করেন, “তুমি কেন কাট অফ করলে?” জবাবে ক্যাপ্টেন বলেন, তিনি কিছু করেননি। AAIB তাদের রিপোর্টে এই কথোপকথন উল্লেখ করেছে।
দেশে বোয়িং বিমানগুলিতে জরুরি পরীক্ষা
AAIB-এর প্রাথমিক রিপোর্ট প্রকাশের পর, ভারতের বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা দেশের সমস্ত বোয়িং ৭৩৭ এবং ৭৮৭ বিমানে ফুয়েল কন্ট্রোল সিস্টেমের জরুরি পরিদর্শনের নির্দেশ দিয়েছে। এর লক্ষ্য হলো, যান্ত্রিক ত্রুটির সম্ভাবনা খতিয়ে দেখা। তদন্ত এখনও চলছে এবং চূড়ান্ত রিপোর্ট আসা পর্যন্ত কোনও সিদ্ধান্তে না পৌঁছানোর পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।