ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: কলকাতা মেট্রোর পার্পল লাইনের জোকা-এসপ্ল্যানেড(Joka-Esplanade Metro)প্রকল্পে এবার শুরু হল মাটির নিচের সুড়ঙ্গ খোঁড়ার কাজ। বৃহস্পতিবার সকালে খিদিরপুরে পুজো দিয়েই এই ঐতিহাসিক কাজের সূচনা করা হয়। মোমিনপুর স্টেশন ছাড়িয়ে কিছুদূর যাওয়ার পর থেকেই এই লাইন মাটির নিচে প্রবেশ করবে এবং খিদিরপুর স্টেশন থেকে ভিক্টোরিয়া হয়ে পার্ক স্ট্রিট পর্যন্ত ভূগর্ভস্থ অংশে চলবে মেট্রো। এই সুড়ঙ্গ কাটতেই ব্যবহার করা হবে দুটি অত্যাধুনিক টানেল বোরিং মেশিন (টিবিএম)।
খিদিরপুরে বিশাল টিবিএম নামানোর প্রস্তুতি(Joka-Esplanade Metro)
জোকা-এসপ্ল্যানেড(Joka-Esplanade Metro)প্রকল্পে টানেল কাটার জন্য খিদিরপুরের সেন্ট টমাস স্কুল মাঠের পাশে একটি বিশাল শাফ্ট তৈরি করেছে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল)। এই শাফ্ট দিয়েই মাটির নিচে নামানো হয়েছে ৯০ মিটার দীর্ঘ ও ৬৫০ টন ওজনের দুটি টিবিএম। উল্লেখ্য, এই মেশিন দুটি প্রায় ১৬০০ কিমি পথ পাড়ি দিয়ে তামিলনাড়ু থেকে কলকাতায় পৌঁছয় চলতি বছরের মার্চ মাসে। মাটির এত গভীরে ও এমন শহরাঞ্চলে এই ধরনের প্রকল্প বাস্তবায়ন দেশের ক্ষেত্রেও এক বড় প্রযুক্তিগত অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

ধাপে ধাপে সুড়ঙ্গ খোঁড়ার পরিকল্পনা(Joka-Esplanade Metro)
আরভিএনএল জানিয়েছে, প্রথম ধাপে খিদিরপুর থেকে ভিক্টোরিয়া পর্যন্ত প্রায় ১.৭ কিমি দীর্ঘ সুড়ঙ্গ কাটা হবে। দ্বিতীয় ধাপে ভিক্টোরিয়া থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত প্রায় ৯৫০ মিটার দীর্ঘ সুড়ঙ্গ কাটা হবে। এই দুটি অংশেই টিবিএম ব্যবহার করা হবে। তবে পার্ক স্ট্রিট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশটি কাটা হবে ‘কাট অ্যান্ড কভার’ পদ্ধতিতে, যেটা আগেকার দিনের সুড়ঙ্গ খোঁড়ার প্রচলিত ও ভিন্ন পদ্ধতি।
আরও পড়ুন: Kolkata Metro: ফের ব্যাহত মেট্রো পরিষেবা, অফিস টাইমে চরম দুর্ভোগে নিত্যযাত্রীরা
দীর্ঘদিনের জট কাটিয়ে কাজের শুরু(Joka-Esplanade Metro)
খিদিরপুর স্টেশন সংলগ্ন জমি নিয়ে একসময় জটিলতা দেখা দিয়েছিল। তবে রাজ্য সরকারের সক্রিয় হস্তক্ষেপে সেই সমস্যা এখন কেটে গিয়েছে। এর ফলেই শুরু হয়েছে খিদিরপুর স্টেশনের নির্মাণকাজ এবং তার সঙ্গেই মাটির নিচে সুড়ঙ্গ কাটার কাজও। শহরের বুকে এমন বড় মাপের প্রকল্পে প্রশাসনিক সমন্বয় ও টেকনিক্যাল দক্ষতা দুই-ই জরুরি, এবং দুই ক্ষেত্রেই আরভিএনএল সফল বলে মনে করছেন মেট্রো সূত্র।

আরও পড়ুন: Weather Updates: আকাশ এখনও মেঘলা, দক্ষিণবঙ্গে সপ্তাহজুড়ে চলবে বৃষ্টি!
নগর পরিকাঠামোয় নতুন দিগন্ত
জোকা থেকে মোমিনপুর পর্যন্ত অংশটি এলিভেটেড হলেও মোমিনপুর ছাড়িয়ে লাইন ভূগর্ভস্থ হয়ে যাবে, যা কলকাতার যানজটপূর্ণ এলাকার জন্য অত্যন্ত কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। এসপ্ল্যানেড পর্যন্ত পৌঁছালে পার্পল লাইন যুক্ত হয়ে যাবে বর্তমান মেট্রোর নেটওয়ার্কের মূল কেন্দ্রে, যা দক্ষিণ কলকাতা থেকে শহরের কেন্দ্রে যাতায়াত আরও সহজ করবে।