Last Updated on [modified_date_only] by Shroddha Bhattacharyya
ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (UPI System) সম্প্রতি একটি গুরুত্বপূর্ণ সার্কুলার জারি করেছে, যেখানে ইউপিআই প্ল্যাটফর্মে পিয়ার টু মার্চেন্ট (P2M) লেনদেনের ক্ষেত্রে ডিমড অ্যাপ্রুভাল স্ট্যাটাস পরিচালনার নতুন নিয়মাবলী দেওয়া হয়েছে। বিশেষ করে যেখানে মার্চেন্ট ব্যাঙ্ক ও অ্যাকুয়ারিং পেমেন্ট সার্ভিস প্রোভাইডার একই সংস্থা, সেখানে এই নিয়মের প্রভাব সবচেয়ে বেশি পড়বে।
অনলাইনে সফল লেনদেন (UPI System)
নতুন নিয়ম অনুযায়ী, এমন লেনদেনে যেখানে মার্চেন্ট ব্যাঙ্ক (UPI System) এবং অ্যাকুয়ারিং পেমেন্ট সার্ভিস প্রোভাইডার একই থাকবেন, ইউপিআই ‘ডিমড অ্যাক্সেপ্টেন্স’ স্ট্যাটাসকে অনলাইনে সফল লেনদেন হিসেবে গণ্য করবে। এর ফলে পেমেন্ট সার্ভিস প্রোভাইডারকে সরাসরি এই স্ট্যাটাসের রেসপন্স প্রদান করা হবে, যা গ্রাহক ও মার্চেন্টের জন্য দ্রুততর লেনদেন নিশ্চিত করবে। তবে, যেখানে তিনটি পক্ষ জড়িত থাকবে, সেখানে আগের মতো ব্যাক-অফিস সিস্টেমে কোনোরকম পরিবর্তন আসবে না।
লেনদেনের অভিজ্ঞতা উন্নত করা এবং অভিযোগের সংখ্যা কমানো (UPI System)
এই নতুন নিয়ম প্রবর্তনের পেছনে মূল উদ্দেশ্য হলো গ্রাহকের (UPI System) লেনদেনের অভিজ্ঞতা উন্নত করা এবং অভিযোগের সংখ্যা কমানো। NPCI ইতিমধ্যেই ব্যাঙ্ক ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের প্রয়োজনীয় সফটওয়্যার ও সিস্টেম আপডেট করার জন্য নির্দেশনা দিয়েছে। যদিও অনলাইনে লেনদেনের স্ট্যাটাসে পরিবর্তন আসছে, তবে সেটলমেন্ট, আর-ফাইল, অ্যাডজাস্টমেন্ট রিপোর্ট, GST রিপোর্ট, NPCI কমপ্লায়েন্স পেনাল্টি, RBI পেনাল্টি এবং চার্জব্যাক সংক্রান্ত নিয়মাবলী আগের মতোই থাকবে।
পণ্য বা পরিষেবা প্রদান করতে হবে
বিশেষভাবে উল্লেখযোগ্য যে, এই নতুন নিয়ম শুধুমাত্র তখনই প্রযোজ্য হবে যখন মার্চেন্ট ব্যাঙ্ক টাকা জমা দিতে ব্যর্থ হবে। এই পরিস্থিতিতে, বেনিফিসিয়ারি ব্যাঙ্ক নির্দিষ্ট যাচাইকরণের পর গ্রাহকের সঙ্গে ক্রেডিট অ্যাডজাস্টমেন্ট বা রিফান্ড বা আরইটি প্রক্রিয়া শুরু করবে। যেহেতু পেমেন্ট সার্ভিস প্রোভাইডার সার্ভিস রেসপন্স দেয় এবং মার্চেন্টের কাছে তা পৌঁছে, তাই মার্চেন্টকে অবশ্যই লেনদেন নিশ্চিত করার পর পণ্য বা পরিষেবা প্রদান করতে হবে।

‘নো ফান্ড’
যদি কোনো কারণে আরইটি বা রিফান্ড শুরু না হয় এবং মার্চেন্ট ব্যাংক সেই ফান্ড নিজের কাছে রেখে দেয়, তাহলে আইনি নিয়ম ও নিয়ন্ত্রক নির্দেশনার আলোকে মার্চেন্টকে সেই টাকা ক্রেডিট করা হবে। অন্যদিকে, ভুল মার্কিং বা অনুপযুক্ত আরইটি আবেদন পেলে তা ‘নো ফান্ড’ হিসেবে দেখানো হবে।
সম্প্রতি একটি নতুন উদ্যোগ নেওয়া হয়েছে
এছাড়া, ভারত সরকারের পক্ষ থেকে সম্প্রতি একটি নতুন উদ্যোগ নেওয়া হয়েছে, যেখানে কিছু মোবাইল নম্বরকে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সেগুলোতে ইউপিআই পেমেন্ট সেবা সীমিত করা হবে। টেলিকম মন্ত্রকের এই ফিনান্সিয়াল ফ্রড রিস্ক ইন্ডিকেটর প্রযুক্তি ব্যবহার করে ফ্রডের সম্ভাবনা কমানো হবে এবং ইউপিআই ব্যবহারের নিরাপত্তা বৃদ্ধি পাবে।
আরও পড়ুন: Hair Care: এই তেলই করবে কামাল, মাথায় মাখুন নিয়ম করে
সার্বিকভাবে বলা যায়, NPCI এর এই নতুন সার্কুলারটি ইউপিআই লেনদেনের গতি ও নিরাপত্তা দুটোই বৃদ্ধি করবে এবং গ্রাহকদের জন্য আরো ঝামেলামুক্ত ডিজিটাল পেমেন্ট অভিজ্ঞতা নিশ্চিত করবে।