ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: অবশেষে ইতালির ফোর্জা দুর্গে (Leonardo da Vinci Painting) খোঁজ চালিয়ে মাটির তলা থেকে উদ্ধার হল একটি সুড়ঙ্গ। লিওনার্দো দা ভিঞ্চি প্রায় ৬০০ বছর আগে যে সুড়ঙ্গ এঁকেছিলেন তা রহস্যই থেকে গিয়েছিল। সেই রহস্যের কিনারা হল এতদিন পর। মাটির তলা থেকে উদ্ধার সুড়ঙ্গের সঙ্গে লিওনার্দো দা ভিঞ্চি-র আঁকা সেই সুড়ঙ্গ হুবহু পাওয়া যাচ্ছে। প্রায় ৬০০ বছর ধরে যে রহস্য লুকিয়ে ছিল এতদিন, তা অবশেষে সামনে এল।
স্ফোরজা দুর্গের নীচে সুড়ঙ্গ (Leonardo da Vinci Painting)
বিজ্ঞানীরা একটি ইতালীয় দুর্গের নীচে লুকোনো কাঠামো আবিষ্কার করেছেন (Leonardo da Vinci Painting)। তাঁদের বিশ্বাস এই সুড়ঙ্গটি ১৪৯৫ সালে লিওনার্দো দা ভিঞ্চির তৈরি একটি স্কেচের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। ইতালীয় চিত্রশিল্পী, বিজ্ঞানী এবং স্থপতি দুর্গের প্রতিরক্ষা ভেঙে গেলে সৈন্যদের দ্রুত সরিয়ে নেওয়ার সুড়ঙ্গগুলির স্কেচ তৈরি করেছিলেন বলে মনে করা হয়। ইটালির মিলানে পঞ্চদশ শতাব্দীর স্ফোরজা দুর্গের নীচে খোঁজ মিলেছে ওই সুড়ঙ্গের।
রাজার চিত্রকর হিসাবে নিযুক্ত (Leonardo da Vinci Painting)
জানা যায় যে, ত্রয়োদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে দুর্গের নির্মাণ শুরু হয়েছিল (Leonardo da Vinci Painting)। ডিউক লুডোভিকো স্ফোরজার দরবারের সদস্য হিসেবে লিওনার্দো দীর্ঘ সময় দুর্গে কাটিয়েছিলেন। রাজদরবারে জীবনের একটা সময়ে রাজার চিত্রকর হিসাবে নিযুক্ত ছিলেন লিওনার্দো দা ভিঞ্চি। ডিউক তাঁকে দুর্গের দেওয়াল এবে ছাদ অলঙ্করণের দায়িত্ব দিয়েছিলেন। দা ভিঞ্চি যে কাঠামোর অঙ্কন তৈরি করেছিলেন তার সঙ্গে স্ফোরজা দুর্গের বিন্যাস সাদৃশ্যপূর্ণ। সেই দুর্গ আক্রমণ হলে কি হবে তার সুরাহা করে দিয়েছিলেন তিনি। তিনি ওই দুর্গকে ভাল করে দেখার পর একটি সুড়ঙ্গ আঁকেন। যে সুড়ঙ্গ ছিল সৈন্য এবং সেই দুর্গে থাকা বাকিদের রক্ষার জন্য।

আরও পড়ুন: Trump And Zelenskyy Conflict: ইউক্রেনকে সামরিক সাহায্য বন্ধ করল আমেরিকা, বড় সিদ্ধান্ত ট্রাম্পের
‘অঙ্কনগুলি তাঁর ‘মানসিক’ অনুশীলন’
মিলানের পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৫ শতকের স্ফোরজা দুর্গের ভূগর্ভস্থ কাঠামোগুলিকে গ্রাউন্ড পেনিট্রেটিং রেডার এবং লেজার স্ক্যানিং ব্যবহার করে দুর্গের নীচের কাঠামো ডিজিটাইজ করার জন্য কাজ করছিল। বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য-ইতিহাসবিদ ফ্রান্সেসকা বায়োলো বলেন, ”আমাদের অনুসন্ধানগুলি প্রমাণ করে আমাদের শহরগুলির ইতিহাস কতটা গভীরে।” তিনি আরও বলেন, ”অতীতকে যথাসম্ভব নির্ভুলভাবে এবং দৃঢ়ভাবে পুনর্গঠন করতে সক্ষম হওয়া সবসময় গুরুত্বপূর্ণ। লিওনার্দোর ক্ষেত্রে আমরা জানি যে তাঁর বেশিরভাগ অঙ্কন, বিশেষ করে স্থাপত্য অঙ্কনগুলি তাঁর ‘মানসিক’ অনুশীলন ছিল।”