ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: পুরনো এবং ব্যবহৃত গাড়ির উপর জিএসটি (GST) হার ১৮ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত (GST on Used Cars) দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। ৫৫তম জিএসটি কাউন্সিল বৈঠকে এই নতুন হার ঘোষণা করা হয়েছে। এই পরিবর্তন সমস্ত পুরনো এবং ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য, যার মধ্যে ইলেকট্রিক গাড়িও (EV) রয়েছে, যদি সেগুলি নিবন্ধিত ব্যবসার মাধ্যমে বিক্রি হয়। তবে ব্যক্তিগত বিক্রেতারা, যারা GST-এর অধীনে নিবন্ধিত নন, তারা এই পরিবর্তনের আওতায় পড়বেন না।
সিদ্ধান্ত ঘিরে বিতর্ক এবং বিভ্রান্তি (GST on Used Cars)
এই সিদ্ধান্ত এমন এক সময়ে এসেছে, যখন ভারতের ব্যবহৃত গাড়ির বাজার দ্রুত বৃদ্ধি পাচ্ছে (GST on Used Cars)। অনেকেই মনে করছেন, সরকারের এই পদক্ষেপ দ্রুত বাড়তে থাকা এই খাতে থেকে রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে নেওয়া হয়েছে।
অন্যদিকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ব্যাখ্যা (GST on Used Cars) পরিস্থিতি আরও জটিল করেছে। তিনি জানিয়েছেন, জিএসটি শুধুমাত্র গাড়ি কেনার মূল্য এবং পুনরায় বিক্রির মূল্যের মধ্যে ব্যবধানের উপর প্রযোজ্য হবে।
অর্থমন্ত্রীর ভাষায়, “যদি একটি গাড়ি ১২ লাখ টাকায় কেনা হয় এবং ৯ লাখ টাকায় বিক্রি হয়, তাহলে ওই ৩ লাখ টাকার ব্যবধানের উপরই ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হবে।” তবে এই ব্যাখ্যা নিয়ে আরও প্রশ্ন উঠছে। এই ব্যবধান কীভাবে নির্ধারিত হবে এবং এটি বিক্রেতাদের ক্ষতিতে পরিণত হতে পারে কিনা।
আরও পড়ুন: UP Encounter: ফের এনকাউন্টার উত্তরপ্রদেশে! তিন খলিস্তানি জঙ্গিকে খতম করল পুলিশ
কেন ১৮ শতাংশ জিএসটি? (GST on Used Cars)
বিজেপি-র জাতীয় তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রধান অমিত মালব্য স্পষ্ট করেছেন, জিএসটি (GST on Used Cars) শুধুমাত্র ডিলারদের লাভের উপর ধার্য করা হবে। তিনি বলেছেন, “যদি ব্যবধান নেতিবাচক হয়, তাহলে কোনও জিএসটি দিতে হবে না। এই পদ্ধতি বিক্রেতার যোগ্যতাসূচক পরিষেবা হিসাবে কর ধার্য করে।”
তিনি আরও জানিয়েছেন, ডিলারদের মুনাফার উপর কর নতুন কিছু নয়। ২০১৭ সালের আগে UPA সরকারের আমলেও এই পদ্ধতি চালু ছিল, যেখানে এটি ‘সার্ভিস ট্যাক্স’ হিসাবে পরিচিত ছিল।
পুরনো নিয়ম
এর আগে, ২০১৮ সাল থেকে ১২০০ সিসি বা তার বেশি ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন পেট্রোল, LPG, এবং CNG গাড়ি, এবং ১৫০০ সিসি বা তার বেশি ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন ডিজেল গাড়ির উপর ১৮ শতাংশ জিএসটি লাগু ছিল। পুরনো এবং ব্যবহৃত ইলেকট্রিক গাড়ির উপর সেই হার ছিল ১২ শতাংশ। নতুন সিদ্ধান্তের ফলে সমস্ত পুরনো এবং ব্যবহৃত গাড়ির উপর ১৮ শতাংশ জিএসটি হার সমানভাবে প্রযোজ্য হবে।
আরও পড়ুন: Amit Shah: সীমান্ত সুরক্ষায় এসএসবির ভূমিকায় পঞ্চমুখ, শিলিগুড়িতে কী বার্তা দিলেন অমিত শাহ?
ব্যবহৃত গাড়ির বাজারের দ্রুত বৃদ্ধি
ভারতের ব্যবহৃত গাড়ির বাজার এখন দ্রুত সম্প্রসারণের পথে। ২০২২-২৩ সালে এই বাজারের মূল্য ছিল ৩১.৩৩ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২৭-২৮ সালের মধ্যে এটি ৭০.৪৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে, মধ্যবিত্তের সংখ্যা বৃদ্ধি, বেশি আয়, এবং ব্যক্তিগত গাড়ির চাহিদা এই খাতের দ্রুত বৃদ্ধি ত্বরান্বিত করছে।
চাপ বাড়বে ডিলারদের?
এই জিএসটি বৃদ্ধির ফলে ডিলারদের ওপর চাপ বাড়তে পারে। যেসব ব্যবসা গাড়ি কিনে তার উপর ডেপ্রিসিয়েশন দাবি করে, তাদের নতুন করের হার মেনে চলতে গাড়ির দাম বাড়ানোর কথা ভাবতে হতে পারে। তবে ব্যক্তিগত ক্রেতা-বিক্রেতাদের ওপর এর কোনও প্রভাব পড়বে না।