ট্রাইব টিভি বাংলা ডিজিটাল: এবার চাপে বায়ু সেনা। জানা গিয়েছে দেশিয় প্রযুক্তিতে তৈরি তেজস মার্ক-1A বিমানগুলি এখনই বাহিনীতে সামিল করা যাবে না (Tejas Mark-1A Delayed)। ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF) এর জন্য নতুন দেশীয় তেজস মার্ক-1A জেটগুলির ইঞ্জিন সরবরাহের ক্ষেত্রে দেরি হবে বলে জানিয়েছে জেনারেল ইলেকট্রিক (GE)। এই ঘটনা ইতিমধ্যেই এই বিমানের অপারেশনাল ক্ষমতাকে ধাক্কা দিয়েছে।
কবে ছিল তারিখ? (Tejas Mark-1A Delayed)
জানা গিয়েছে যে, জেটগুলির ডেলিভারি, প্রাথমিকভাবে ২০২৪-২৫ এর জন্য নির্ধারিত ছিল (Tejas Mark-1A Delayed)। প্রতিশ্রুতি দেওয়া ১৬টি জেটের মধ্যে শুধুমাত্র দুই থেকে তিনটি জেট দেখা যাবে বলে জানা গিয়েছে।
কেন দেরি (Tejas Mark-1A Delayed)
হিন্দুস্তান অ্যারোনটিক্স (এইচএএল) এই জেটের ক্ষেত্রে প্রায় দুই বছর বিলম্বের সম্মুখীন হয়েছে। এর কারণ জিই ২০২৫ সালের মার্চ মাসের মধ্যে ইঞ্জিন সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে। এই ৮৩টি সিঙ্গেল-ইঞ্জিন জেটের জন্য ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে চুক্তি স্বাক্ষর হয়েছিল। এই চুক্তির পরিমাণ ছিল ৪৬,৮৯৮ কোটি টাকা।
উদ্বিগ্ন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দুজনেই তাদের সাম্প্রতিক মার্কিন সফরের সময় এই বিলম্বের (Tejas Mark-1A Delayed) বিষয়টি চিহ্নিত করেছিলেন।
আরও পড়ুন: Terrorist Attack in Jammu and Kashmir: কাশ্মীরে ফের গুলির লড়াই! বাহিনীর হাতে নিহত জঙ্গি
জরিমানার আবেদন
জানা গিয়েছে যে ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার চুক্তির শর্তানুযায়ী, HAL এই ঘটনায় জরিমানা ধার্জ করার আবেদন করতে পারে। কিন্তু এটি একটি লজিস্টিক সমস্যা এবং জিই ও এইচএএল-এর মধ্যে কথা বলে এর সমাধান করা যেতে পারে। জিই বলেছে যে তাদের দক্ষিণ কোরিয়ান সরবরাহকারীর একজনের সাপ্লাই চেনে সমস্যা হয়েছে।
নতুন চুক্তি
অন্যদিকে HAL-এর সঙ্গে জিই-র আরও একটি আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই চুক্তির ফলে তেজস মার্ক-II ফাইটারের জন্য আরও শক্তিশালী GE-F414 এরো-ইঞ্জিনগুলি এইচএএল এবং জিই একসঙ্গে মিলে তৈরি করবে ভারতে। এই চুক্তিতে প্রযুক্তির ৮০ শতাংশ স্থানান্তরের কথাও অন্তর্ভুক্ত রয়েছে। এর খরচ প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার বলে অনুমান করা হয়েছে। এই অর্থবছরের মধ্যেই চুক্তি চূড়ান্ত হবে বলে মনে করা হচ্ছে।
আরও পড়ুন: Abhinav Arora Death Threat: বছরের ‘বাল সন্ত বাবা’-কে খুনের হুমকি লরেন্স বিষ্ণোইয়ের!
বর্তমান সমস্যা
তেজাস মার্ক-১এ জেটগুলিতে বর্তমানে অস্ত্র ইন্টিগ্রেশন এবং ইজরায়েলি রাডার সিস্টেমের অন্তর্ভুক্তির বিলম্ব চলছে। এই বিলম্ব পরবর্তী ১৫ বছরে ১৮০টি তেজস মার্ক-1A এবং কমপক্ষে ১০৮টি মার্ক-2 জেট অন্তর্ভুক্ত করার বিষয়ে IAF-এর যে পরিকল্পনা তাকে প্রভাবিত করবে। চিন ও পাকিস্তানের তরফ থেকে হুমকি মোকাবেলায় অনুমোদিত ৪২.৫টি স্কোয়াড্রনের এর বিপরীতে আইএএফ-এর কাছে এখন ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে।
বাকি আরও বিমান
এছাড়াও, ১.২৫ লক্ষ কোটি টাকার আনুমানিক ব্যয়ে ১১৪টি নতুন ৪.৫-প্রজন্মের মাল্টি-রোল ফাইটার এয়ারক্রাফ্টের (MRFA) জন্য IAF-এর দীর্ঘস্থায়ী পরিকল্পনা বর্তমানে মুলতুবি রয়েছে। ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরিত ৩৬টি রাফেল যুদ্ধবিমানের জন্য ৫৯,০০০ কোটি টাকার চুক্তি নিয়ে বিতর্ক এমআরএফএ সংগ্রহের ক্ষেত্রে সরকারের পদ্ধতিকে প্রভাবিত করেছে।