পণ্য পরিবহণের খরচ কমাতে বড় পদক্ষেপ মোদি সরকারের

অন্যান্য উন্নত অর্থনীতির তুলনায় ভারতে লজিস্টিক খরচ বেশি হওয়ায় একটি জাতীয় নীতির প্রয়োজন হয়ে পড়েছিল।

পণ্য পরিবহণের খরচ কমাতে বড় পদক্ষেপ মোদি সরকারের

ট্রাইব টিভি ডিজিটাল: উৎসবের মরশুম শুরুর আগেই সাধারণের পণ্য পরিষেবা এবং পরিবহণের খরচ কমাতে বড় পদক্ষেপ গ্রহণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ১৭ সেপ্টেম্বর জাতীয় লজিস্টিক নীতি (National Logistics Policy) চালু করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ''উন্নত ভারত গড়তে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।'

আরও জানা গিয়েছে, তিনি এই নীতিটিকে 'অনেক সমস্যার সমাধান' বলে অভিহিত করেন। মোদীর দাবি, এই নীতি 'আমাদের সমস্ত ব্যবস্থাকে' উন্নতির দিকে নিয়ে যাবে। তিনি বলেন, ''অমৃতকালের মধ্যে উন্নত ভারত গড়ার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে সরকার। মেক ইন ইন্ডিয়া এবং স্বনির্ভর ভারতের প্রতিধ্বনি সর্বত্র। ভারত বড় মাত্রায় রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করছে। সেগুলো পূরণও করছে। ভারত একটি ম্যানুফ্যাকচারিং হাব হয়ে উঠছে। এমতাবস্থায় জাতীয় লজিস্টিক নীতি সব খাতে নতুন শক্তি সঞ্চার করবে।'' 

জানা গিয়েছে, অন্যান্য উন্নত অর্থনীতির তুলনায় ভারতে লজিস্টিক খরচ বেশি হওয়ায় একটি জাতীয় নীতির প্রয়োজন হয়ে পড়েছিল। ঘরোয়া এবং রফতানি বাজারে ভারতীয় পণ্যের প্রতিযোগিতা বৃদ্ধি করার জন্য এই নীতি দেশের লজিস্টিক খরচ কমিয়ে দেবে। লজিস্টিক খরচ কমলে অর্থনীতির বিভিন্ন সেক্টরের উন্নতি হবে এবং সার্বিক ভাবে দক্ষতা বৃদ্ধি পাবে। এর ফলে ব্যবসায়ীরা উৎসাহিত হবেন। পিএমও-র বিবৃতিতে দাবি করা হয়েছে, এই নীতির ফলে ভারতীয় পণ্য আরও ভালো ভাবে প্রতিযোগিতায় উন্নত হবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর সম্ভব হবে।

উল্লেখ্য, বর্তমানে ভারত সরকার নিজের GDP ১৩ থেকে ১৫ শতাংশ খরচ করে পণ্য পরিবহণ খাতে। যেখানে জাপান এবং জার্মানির মতো দেশ তাদের জিডিপির(GDP) মাত্র ৮ থেকে ৯ শতাংশই খরচ করে এই ক্ষেত্রে। ২০১৮ সালে ওয়ার্ল্ড লজিস্টিক ইনডেক্স-র তথ্য অনুযায়ী, পণ্য পরিবহণ খরচে ৪৮ তম স্থানে রয়েছে ভারত। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিন রয়েছে যথাক্রমে ১৪ এবং ২৬ নম্বর স্থানে।